ব্রেকিং নিউজ

কাদের প্রতি অহঙ্কার করা উচিত নয়? কাদের প্রতি গৌরব প্রদর্শন করা উচিত, কারা পূজার্হ এবং কারা বিশেষ ভাবে পূজার্হ?

কাদের প্রতি অহঙ্কার করা উচিত নয়? কাদের প্রতি গৌরব প্রদর্শন করা উচিত, কারা পূজার্হ এবং কারা বিশেষ ভাবে পূজার্হ?

ইলা মুৎসুদ্দী

b3

সে সময়ে সানানম্র নামক ব্রাহ্মণ শ্রাবস্তীতে বাস করতেন। তিনি মাতা পিতাকে অভিবাদন করতেন না, আচার্যকে অভিবাদন করতেন না। জ্যেষ্ঠ ভ্রাতাকেও অভিবাদন করতেন না। একদা ভগবান বিরাট জন পরিষদ পরিবৃত হয়ে ধর্ম দেশনা করছিলেন। একদিন ব্রাহ্মণ মানানম্রের মনে এ চিন্তার উদয় হল শ্রমণ গৌতম বিপুল জনতার মধ্যে ধর্মদেশনা করছেন, আমি সেখানে উপস্থিত হবো। যদি শ্রমণ গৌতম আমার সঙ্গে আলাপ করেন, আমিও তাঁর সঙ্গে আলাপ করবো।

ব্রাহ্মণ মানানম্র ভগবানের নিকট উপস্থিত হয়ে তুষ্ণীম্ভাব ধারণ করে একান্তে দাঁড়ালেন। ভগবান তাঁর সঙ্গে আলাপ না করায় তিনি ভাবলেন এ শ্রমণ গৌতম কিছুই জানেন না।” তা ভেবে তিনি ফিরতে উদ্যম হলেন। ভগবান তাঁর মনের চিন্তা স্বীয় চিত্তের দ্বারা অবগত হয়ে তাঁকে গাথায় বললেন- হে ব্রাহ্মণ, ইহজগতে অর্র্থের অহঙ্কার ভাল নয়। যে অর্থে বা প্রয়োজনে এসেছ, তা সিদ্ধ করা কর্তব্য।

অতঃপর ব্রাহ্মণ মানানম্র “শ্রমণ গৌতম আমার মনের চিন্তা জানেন” বলে সেখানেই ভগবানের চরণে মস্তক লুটিয়ে দিয়ে তাঁর পদদ্বয় চুম্বন করতে লাগলেন, হাতে টিপে দিতে লাগলেন এবং নিজের নাম শোনাতে লাগলেন “ভবৎ গৌতম, আমি মানানম্র।” এতে জনপরিষদ্ আশ্চর্যান্বিত হয়ে মনে মনে বলতে লাগলো আশ্চর্য! অদ্ভূত! এ ব্রাহ্মণ মানানম্র মাতাপিতাকে অভিবাদন করে না, আচার্যকে অভিবাদন করে না, জ্যেষ্ঠ ভ্রাতাকে অভিবাদন করে না, অথচ শ্রমণ গৌতমের প্রতি এমন বিনয় প্রদর্শন করছেন।”

ভগবান ব্রাহ্মণ মানানম্রকে বললেন হে ব্রাহ্মণ, আর নয়, উঠে নিজের আসনে বসো, যেহেতু আমার প্রতি তোমার চিত্ত প্রসন্ন।” ব্রাহ্মণ নামানম্র নিজের আসনে বসে ভগবানকে গাথায় বললেন- কাদের প্রতি অহঙ্কার করা উচিত নয়? কাদের প্রতি গৌরব প্রদর্শন করা উচিত, কারা পূজার্হ এবং কারা বিশেষ ভাবে পূজার্হ?

ভগবান- মাতার প্রতি, পিতার প্রতি, জ্যেষ্ঠ ভ্রাতার প্রতি এবং চতুর্থ আচার্যের প্রতি অহঙ্কার দেখাবে না। তাঁদের সম্মান করা উচিত। তাঁরা পূজার্হ এবং বিশেষভাবে পূজার্হ। পরম শান্তিপ্রাপ্ত কৃতকৃত্য অনাস্রব অর্হৎগণের প্রতি অহঙ্কার বিনোদন পূর্বক বিনীত হয়ে সে অনুত্তর পুরুষগণকে প্রণাম করবে।

সূত্র-সংযুক্ত নিকায় ১ম ও ২য় খন্ড, অনুবাদক-শীলানন্দ ব্রক্ষ্মচারী

সম্মন্ধে ela mutsuddi

এটা ও দেখতে পারেন

খুব সংক্ষেপে মহাসতিপট্ঠান সহায়িকা

একূশটি উপায়ে অরহ্ত্ত্ব লাভের উপায় তথা কর্মস্থান সংযূক্ত গভীর অর্থসংযুক্ত মহাসতিপট্ঠান সূত্তI এখানে একুশটি উপায়ে …

Leave a Reply