ব্রেকিং নিউজ

সিগালোবাদ সূত্রের মাধ্যমে বুদ্ধ গৃহীদের কিভাবে শিক্ষা দিয়েছেন? (পর্ব ২)

সিগালোবাদ সূত্রের মাধ্যমে বুদ্ধ গৃহীদের কিভাবে শিক্ষা দিয়েছেন? (পর্ব ২)

ইলা মুৎসুদ্দী

35

শৃগালক সূত্রের মূল প্রতিপাদ্য বিষয় বুদ্ধ শৃগালক গৃহপতিপুত্রকে বললেন, হে গৃহপতিপুত্র!

চার মিত্ররূপী শত্রু :  পরস্বাপহরণকারী (পরের ধন আত্মসাৎকারী), বাক্যবীর (কথা বলে বেশী কাজ করে না), চাটুকার (তোষামোদকারী) ও মানহানিকর কর্মে সাহার্য্যকারী।

পরস্বাপহরণকারীর চার লক্ষণ : পরস্বাপহরণকারী সর্বদা পরের ধন হরণ করে, অল্প দিয়ে বেশী আশা করে, ভয় উৎপন্ন হয় এরকম কর্মে উৎসাহিত করে, প্রত্যেক কাজে নিজের লাভ চিন্তা করে।

বাক্যবীরের চার লক্ষণ : বাক্যবীর সর্বদা স্বীয় অতীত সমৃদ্ধি উল্লেখ করে বন্ধুত্বের ছল করে, ভবিষ্যৎ সমৃদ্ধি দেখিয়ে বন্ধুত্বের ছল করে, নিরর্থক বাক্য বলে অনুগ্রহ লাভের প্রয়াসী হয়, সাহার্য্যরে প্রয়োজন হলে অসামর্থ্য দেখায়।

চাটুকারের চার লক্ষণ : খারাপ কাজে উৎসাহ প্রদান করে, ভাল কাজে বাধার সৃষ্টি করে, সম্মুখে প্রশংসা করে এবং পেছনে দুর্নাম করে।

মানহানিকর কর্মে সাহার্য্যকারীর চার লক্ষণ : নেশাদ্রব্য সেবনে সহায়তা করে, সন্ধ্যার অন্ধকারে পথে পথে বিচরণে সহায়তা করে, অভিনয় দর্শনে সহায়তা করে ও মজা-মজলিসে গমনে সহায় হয়।
চার প্রকারের সুহৃদ ঃ যিনি উপকার করেন তিনি সুহৃদ, যিনি সুখ-দু:খের সমভাগী তিনি সুহৃদ, যিনি ভালো দিক দেখিয়ে দেন বা সদুপদেশ দেন তিনি সুহৃদ ও যিনি দয়ার্দ্র তিনি সুহৃদ।

উপকারী সুহৃদের চার লক্ষণ : ভূল পথে চললে তিনি রক্ষা করেন, ভূল পথে চললে তিনি ধন-সম্পত্তি রক্ষা করেন, বিপদের সময় অভয় প্রদান করেন, কর্তব্য কাজে দ্বিগুণ ঐশ্বর্য্য লাভে সহায়তা প্রদান করেন।

সুখ-দু:খের সমভাগী সুহৃদের চার লক্ষণ : তিনি বন্ধুর নিকট সকল গোপন বিষয় প্রকাশ করেন, বন্ধুর গোপন বিষয় গোপন রাখেন, বিপদের সময় বন্ধুর সাথে থাকে, বন্ধুর উপকারে প্রাণ দিতেও কুন্ঠিত হয় না।

সদুপদেশদাতা সুহৃদের চার লক্ষণ : তিনি বন্ধুকে পাপ কর্ম হতে রক্ষা করেন, ভালো কাজে প্রবৃত্ত করান, অশ্র“ত বিষয় শ্রবণ করান, স্বার্গারোহণ মার্গ প্রদর্শন করান।

দয়ার্দ্র সুহৃদের চার লক্ষণ : তিনি বন্ধুর অমঙ্গল দেখে আনন্দিত হন না, সাফল্যে আনন্দিত হন, কেহ বন্ধুর নিন্দা করলে প্রতিবাদ করেন, সুখ্যাতি করলে প্রশংসা করেন। ধার্মিক গৃহীর ছয় দিক রক্ষার স্বরূপ এ পর্যায়ে ভগবান তথাগত সম্যক সম্বুদ্ধ শৃগালক গৃহপতি পুত্রকে প্রথমে গৃহীকর্তব্যের ছয় দিক কি? তা বললেন। এরপর বললেন কি কর্তব্য সম্পাদনের মাধ্যমে এ ছয় দিক রক্ষা করা যায়।

সূত্র- ভিক্ষু শীলভদ্র রচিত দীর্ঘ নিকায় ৩য় খন্ড

সম্মন্ধে ela mutsuddi

এটা ও দেখতে পারেন

খুব সংক্ষেপে মহাসতিপট্ঠান সহায়িকা

একূশটি উপায়ে অরহ্ত্ত্ব লাভের উপায় তথা কর্মস্থান সংযূক্ত গভীর অর্থসংযুক্ত মহাসতিপট্ঠান সূত্তI এখানে একুশটি উপায়ে …

Leave a Reply