ব্রেকিং নিউজ
প্রচ্ছদ / অনুষ্ঠানাদি / বান্দরবানের দুর্গম এলাকায় ত্রিরত্ন সংঘের উদ্যোগে দানকৃত বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধ অভিষেক —ত্রিরত্ন সংঘ।।
fb_img_1578712945625

বান্দরবানের দুর্গম এলাকায় ত্রিরত্ন সংঘের উদ্যোগে দানকৃত বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধ অভিষেক —ত্রিরত্ন সংঘ।।

বান্দরবানের দুর্গম এলাকায় ত্রিরত্ন সংঘের উদ্যোগে দানকৃত বুদ্ধপ্রতিবিম্বের বুদ্ধ অভিষেক —ত্রিরত্ন সংঘ।।

বাংলাদেশ সহ বহিঃবিশ্বে সকলের কাছে সুপরিচিত সংগঠন ত্রিরত্ন সংঘের উদ্যোগে বান্দরবান জেলার বালাঘাটার দুর্গম পাহাড়ি এলাকার মনোরম পরিবেশের ক্যায়াং কাট্টলী পাড়া বৌদ্ধ বিহারে দানকৃত বুদ্ধপ্রতিবিম্বের অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
মারমা সম্প্রদায়ের এই বৌদ্ধ বিহারের বুদ্ধ অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মারমাদের বড় ভান্তে কউইদ্যা মহাথের সহ ১৮জন ভিক্ষুসংঘ। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংঘের পৃষ্ঠপোষক ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া, সংঘের সভাপতি অভি বড়ুয়া(অর্ণব), সহ সাধারণ সম্পাদক বিকাশ বড়ুয়া,সংঘের কার্যকরী সদস্য সুশান্ত বড়ুয়া,সদস্য শুভ কৌশিক বড়ুয়া,শিকর বড়ুয়া ও সুমেদ বড়ুয়া।
এছাড়াও এই পূন্যময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাট্টলী পাড়া বৌদ্ধ বিহারের সভাপতি কারবারি ছোবুশে মারমা,সাধারণ সম্পাদক চথোয়াই মং মারমা, মেম্বার পুকোয়াই মং মারমা,উক্য ওয়াই মারমা ও ক্যহ্লা চিং মারমা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিহারের বিহার অধ্যক্ষ শ্রদ্ধেয় উ আয়ারা মহাথের ভান্তে। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন অশ্বজীৎ শ্রমণ।।

এই পুন্যময় অনুষ্ঠানে দূরদূরান্ত থেকে উপাসক উপাসিকা উপস্থিত হয়ে পূন্যময় অনুষ্ঠানে অংশগ্রহণ করে। ভিক্ষু সংঘ বুদ্ধ অভিষেক অনুষ্ঠান শেষে পুন্যরাশি সকল প্রাণীর সুখ শান্তি ও দীর্ঘায়ু কামনায় দান করে।
কাট্টলী পাড়া বৌদ্ধ বিহারের বিহার কমিটি ত্রিরত্ন সংঘের কাছে একটি বুদ্ধপ্রতিবিম্ব এর জন্য আবেদন করলে সংঘের সাধারণ সভায় বুদ্ধপ্রতিবিম্বটি দানের উদ্যোগে গ্রহণ করা হয়। সংঘের সহ সাধারণ সম্পাদক বিকাশ বড়ুয়া অর্থায়নে বুদ্ধপ্রতিবিম্বটি দান করা হয় কাট্টলী পাড়া বৌদ্ধ বিহারে। ৬ফুটের সুদর্শনীয় এই বুদ্ধপ্রতিবিম্বটি দেখে কাট্টলী পাড়ার গ্রামবাসীরা অনেক প্রশান্তি লাভ করে। তারা এতোই আনন্দিত হয় যে বুদ্ধপ্রতিবিম্বের অভিষেক অনুষ্ঠান অনেক বড় করে নানা আয়োজনের মাধ্যদিয়ে করার উদ্যোগ নেয়।

বুদ্ধ অভিষেক অনুষ্ঠানের পাশেপাশি ছিলো বুদ্ধ ধাতু পূজা,বুদ্ধ পুষ্প পুজা, ভিক্ষু সংঘকে পিন্ডদান সহ পাঁচশতের অধিক অতিথি আপ্যায়নের ব্যবস্থা। অনুষ্ঠানকে কেন্দ্র করে গ্রাম বাসিরা বিহার ও বিহার প্রাঙ্গণকে ধর্মীয় পতাকা ও নানা রঙ্গিন কাগজ দিয়ে সাজিয়েছে।

সম্মন্ধে Debapriya Barua

এটা ও দেখতে পারেন

fb_img_1566221915061

কেন তুমি রইলে না?

গারবো চ,নিবাতো চ,সন্তট্ঠি চ,কতঞ্ঞতা, কালেনা ধম্ম সবনং এতং মঙ্গল মুত্তমং। 👏👏👏👏👏👏👏 👏👏👏👏 কেন তুমি রইলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *