ব্রেকিং নিউজ
প্রচ্ছদ / ধর্ম দেশনা / মূর্খ ব্যক্তির ত্রিলক্ষন হচ্ছে
banor

মূর্খ ব্যক্তির ত্রিলক্ষন হচ্ছে

দুশ্চিন্তাকারী, দুর্ভাষনকারী ও দুষ্কর্মকারী, অঙ্গুত্তরনিকায়ের চিহ্ন সুত্রে উক্ত, আবার কে মূর্খ কে জ্ঞানী কে তথাগতকে ভুল বা ভ্রান্ত প্রতিপন্ন করে যেভাবে উক্ত মূর্খ বর্গে

২২. ১. হে ভিক্ষুগণ, এই দুই ব্যক্তি মূর্খ। কে কে? যে নিজের দোষ দেখে না এবং যে অন্য দোষ স্বীকারকারীকে ক্ষমা প্রদর্শন করে না।

ভিক্ষুগণ, এই দুই ব্যক্তি মূর্খ। ভিক্ষুগণ, এই দুইজন জ্ঞানী, কে কে? যে নিজে নিজের দোষ দেখে এবং যে অন্য দোষ স্বীকারকারীকে ক্ষমা করে। ভিক্ষুগণ, এই দুইজন জ্ঞানী।

২৩. ২. ভিক্ষুগণ, এই দুইজন তথাগতকে ভ্রান্ত প্রতিপন্ন করে। কে কে? ঈর্ষাপরায়ণ দুষ্ট লোক এবং তাহার ভ্রান্ত মতে বিশ্বাসী ব্যক্তি। এই দুইজন তথাগতকে ভ্রান্ত প্রতিপন্ন করে।

২৪. ৩. ভিক্ষুগণ, এই দুইজন তথাগতকে ভুল প্রতীয়মান করে। কে কে? তথাগত যাহা কখনও বলেন নাই এইরূপ উক্তি তথাগতের বলিয়া যে দাবি করে এবং তথাগতের ভাষিত ও আলাপিত বিষয়কে তথাগত কর্তৃক অভাষিত অনালাপিত বলিয়া যে দাবি করে। ভিক্ষুগণ, এই দুইজন তথাগতকে ভুল প্রতীয়মান করে।

২৫. ৪. ভিক্ষুগণ, এই দুইজন তথাগতকে ভ্রান্ত প্রতিপন্ন করে না। কে কে? যে তথাগতের অভাষিত অনালাপিত বিষয়কে তথাগতের অভাষিত অনালাপিত বিষয় দাবি করে এবং তথাগতের ভাষিত আলাপিত বিষয়কে তথাগতের ভাষিত আলাপিত বিষয় বলিয়া দাবি করে। ভিক্ষুগণ, এই দুইজন তথাগতের ভ্রান্ত প্রতিপন্ন করে না।

২৬. ৫. ভিক্ষুগণ, এই দুইজন তথাগতের ভুল প্রতিপন্ন করে। কে কে? যে সূত্রের ব্যাখ্যার প্রয়োজন যে ব্যক্তি তাহা ব্যাখ্যাত বলিয়া দাবি করে এবং যে ব্যক্তি ব্যাখ্যাত সূত্রের ব্যাখ্যা দাবি করে। ভিক্ষুগণ, এই দুইজন তথাগতের ভুল প্রতিপন্ন করে।

২৭. ৬. ভিক্ষুগণ, এই দুইজন তথাগতের ভুল প্রতিপন্ন করে না। কোন দুইজন? যে ব্যক্তি অব্যাখ্যাত সূত্রকে ব্যাখ্যাত বলিয়া এবং ব্যাখ্যাত সূত্রের ব্যাখ্যা দাবি করে না। ভিক্ষুগণ, এই দুইজন তথাগতকে ভুল প্রতিপন্ন করে না।

২৮. ৭. ভিক্ষুগণ, অপ্রকাশ্যে কৃত কর্মের দ্বিবিধ গতি প্রত্যাশিত নরক এবং তির্য্যগ্যোনিতে জন্ম লাভ; প্রকাশ্যে কৃত কর্মের দ্বিবিধ গতি প্রত্যাশিত—দেব বা মনুষ্যরূপে পুনর্জন্ম লাভ।

২৯. ৮. ভিক্ষুগণ, মিথ্যাদৃষ্টিপরায়ণ ব্যক্তির দ্বিবিধ গতি প্রত্যাশিত-নরকে বা তির্যক যোনিতে পুনর্জন্ম প্রাপ্তি; ভিক্ষুগণ, সম্যক দৃষ্টিযুক্ত ব্যক্তির দ্বিবিধ গতি প্রত্যাশিত—দেব বা মনুষ্য হিসেবে পুনর্জন্ম লাভ।

৩০. ৯. ভিক্ষুগণ, দুঃশীলের দ্বিবিধ গতি প্রতীক্ষিত—নরকে বা তির্যক যোনিতে জন্ম লাভ। ভিক্ষুগণ, শীলবানের (নীতিবানের) দ্বিবিধ গতি প্রত্যাশিত—দেব বা মনুষ্যত্ব লাভ।

৩১. ১০. ভিক্ষুগণ, আমি দ্বিবিধ ফল লক্ষ্য করিয়া একাকী অরণ্যে নির্জনবাসে প্রবৃত্ত হই। সেইগুলি কী কী? ইহজীবনে আত্ম-সুখে বিহরণের পথ দর্শন করিয়া এবং পরবর্তী প্রজন্মদের প্রতি অনুকম্পা প্রদর্শন করিয়া। ভিক্ষুগণ, আমি এই দ্বিবিধ ফল প্রত্যক্ষ করিয়াই একাকী অরণ্যে নির্জন বাসে প্রবৃত্ত হই।

৩২. ১১. ভিক্ষুগণ, এই দ্বিবিধ অবস্থা বিদ্যাভাগীয় (বিদ্যায় এই দ্বিবিধ অবস্থা বিদ্যমান) কী কী? শমথ (শান্ত) এবং বিদর্শন (অন্তর্দর্শন)। শমথ (শান্তভাব) ভাবিত (অনুশীলিত) হইলে কী লাভ ঘটে? চিত্ত (মন) পরিশীলিত হয়। চিত্ত ভাবিত হইলে কী লাভ হয়? সর্বপ্রকার রাগ (লালসা) বিদূরিত হয়। ভিক্ষুগণ, বিদর্শন পরিশীলিত হইলে কী লাভ হয়—প্রজ্ঞা (অন্তর্দৃষ্টি) অনুশীলিত হয়। প্রজ্ঞা ভাবিত হইলে কী লাভ ঘটে? সর্ব প্রকার অবিদ্যা (অজ্ঞানতা) বিদূরিত হয়। ভিক্ষুগণ, রাগ (কাম বাসনা) প্রদুষ্ট চিত্ত বিমুক্ত হয় না বা অবিদ্যাচ্ছন্ন প্রজ্ঞা পরিশীলন করা যায় না। ভিক্ষুগণ, এই রাগবিরাগই (কাম বিরতিই) প্রকৃতপক্ষে চিত্তবিমুক্তি; অবিদ্যাবিরাগই (অজ্ঞানতা অবসানই) প্রজ্ঞাবিমুক্তি।”

🙏সে ভাবেই আহবান করেছি ট্রাডিশনাল বৌদ্ধ না হয়ে বুদ্ধ হবার প্রচেষ্টায় বৌদ্ধ হউন। পোষ্টটি শেয়ার করে ধর্মদান করুন। জগতে্র সকল প্রানী সুখী হউক – মনুষত্ব বিকাশের ধর্ম- বুদ্ধের শিক্ষা চীরজীবি হউক। 🙏

🙏অন্য লেখাগুলো পড়তে চাইলে নিচের লিঙ্ক থেকে পড়তে পারেন

http://news.nirbankami.com/blog/category/%e0%a6%b2%e0%a7%87%e0%a6%96%e0%a6%95-%e0%a6%ad%e0%a7%87%e0%a6%a6%e0%a7%87-%e0%a6%b2%e0%a7%87%e0%a6%96%e0%a6%be-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b9/%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%b7-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f-%e0%a6%ac%e0%a7%9c%e0%a7%81%e0%a7%9f%e0%a6%be/

☸️বাংলায় সম্পুর্ন ত্রিপিটক বলে মহাপাপ করতে চাই না ❤ কারন অর্থকথা ছাড়া ত্রিপিটক সম্পুর্ন হয় না (কিছু অর্থকথা) এখনো বাংলায় অনুদিত হয়নি। তবে অর্থকথা ছাড়া ত্রিপিটকের বেশীর ভাগ বই সহ মোট ৬৫টি পড়ুন বিনা পয়সায়, আপনার মোবাইল, টেলিভিশন, ট্যাব্লেট, আইপ্যাড থেকে যখন খুশী তখন। প্রায় পাঁচ বছর আগে করা, এন্ড্রয়েড ফোনে গুগল প্লে ষ্টোরে ক্লিক করে সার্চ বক্সে লিখুন Snehashis Priya Barua আর আপেল ফোন Iphone হলে IBooks বা Books এ ক্লিক করে সার্চ বক্সে লিখুন Snehashis Priya Barua এবং এন্টার চাপলে দেখাবে সব বইগুলি। তৎপর যেটি খুশী সেটি ইনষ্টল করে নেন তারপর পড়তে শুরু করুন আর যদি চান মোবাইল কিন্তু আপনাকে তা পড়ে শোনাতে পারবে।

Android Phone থেকে গুগোল প্লেষ্টোরে নিম্নোক্ত লিঙ্কে ক্লিক করে ও যেতে পারেনঃ

https://play.google.com/store/search…

আর আপেলের জন্য (যেমন Iphone) নিম্নোক্ত আপাততঃ

১) বিনয়পিটকে চুল্লবর্গ https://books.apple.com/us/book/id1175364753

২) দীর্ঘ নিকায় ১ম ভাগ https://books.apple.com/us/book/id1177815709

৩) দীর্ঘ নিকায় ২য় ভাগ https://books.apple.com/us/book/id1177829910

৪) দীর্ঘ নিকায় ৩য় ভাগ https://books.apple.com/us/book/id1177831114

৫) বিনয়পিটকে মহাবর্গ https://books.apple.com/us/book/id1173750171

৬) বিনয়পিটকে পরিবার পাঠ https://books.apple.com/us/book/id1175122398

৭) অপদান ১ম খন্ড https://books.apple.com/us/book/id1177809651

৮) হৃদয়ের দরজা খুলে দিন https://books.apple.com/us/book/id1175849345

৯) দৃষ্টিজাল https://books.apple.com/us/book/id1175941489

সম্মন্ধে SNEHASHIS Priya Barua

এটা ও দেখতে পারেন

30-300x300

দুঃখ বিজ্ঞপ্তিঃ🖋

দুঃখ বিজ্ঞপ্তিঃ🖋 ধর্মপদে উক্ত সারার্থঃ ☘️যাবতীয় সংস্কার অনিত্য (sabbe saṅkhārā aniccā ), 🌷সকল সংস্কার দুঃখময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *