ব্রেকিং নিউজ

🧘‍♂️অরহত্ব এর সুখ দুঃখ প্রশ্ন🧘‍♂️

🧘‍♂️অরহত্ব 🧘‍♂️লাভ হবার পরে ও কি তিনি দুঃখ-বেদনা অনুভব করেন? হা কিছু করেন আর কিছু করেন না। তবে কী অনুভব করেন, আর কী করেন না?❤️❤️❤️

🖌🖌🖌কায়িক বা শারীরিক দুঃখ-বেদনা অনুভব করেন, মানসিক দুঃখ-বেদনা অনুভব করেন না। কিন্তু অরহত হওয়ার পরে ও কেন কায়িক বা শারীরিক দুঃখ-বেদনা অনুভব করিতে হয়?

🕵️‍♀️🕵️‍♀️🕵️‍♀️কায়িক দুঃখ-বেদনা উৎপত্তির যে হেতু ও প্রত্যয় তাহার উপশম বা নিবৃত্তি না হওয়ার জন্য তাহাকে, কায়িক বা শারীরিক দুঃখ-বেদনা অনুভব করিতে হয়। মানসিক দুঃখ-বেদনা উৎপত্তির যে হেতু ও প্রত্যয় আছে তাহার উপশম বাঁ নিবৃত্তি হওয়ার জন্য তাহা তাঁহাকে আর অনুভব করিতে হয় না। তিনি একমাত্র কায়িক বেদনা অনুভব করেন, মানসিক নহে।

✏️✏️✏️প্রশ্ন হচ্ছে একজন অরহত যিনি কায়ের কারনে দুঃখ-বেদনা অনুভব করেন, তিনি কেন পরিনির্বাপিত হন না, দেহত্যাগ করেন না?
🌷🌷🌷অর্হতের কোনো অনুরাগ কিংবা বিদ্বেষ নাই। তাঁহারা অপক্বকে বিনষ্ট করেন না, পরিপক্বের অপেক্ষা করেন। তাহাদের মরণের কামনা ও জীবনের প্রত্যাশা থাকে না। ভৃত্য যেমন কার্য সম্পাদনের পর নিজের বেতনের প্রতীক্ষা করে তদ্রুপ তাহারা নিজের সময়ের প্রতীক্ষা করিতেছেন। জ্ঞানপূর্বক সতর্কতার সহিত সময়ের প্রতীক্ষা করিতেছেন।

🙏🙏🙏ধর্মদান মহাদান তবে ত্রিপিটকের এক পাতার দেশনা আর এক পাতায় দেবেন না, ধর্মের নামে অধর্ম হতে বিরত থাকুন। এতটুকু পরে অনেকের মনে হতে পারে বেশ বুঝে গেছি এবার লাইভে যাই একটা লেকচার দিয়ে ফেলি – ভেবে দেখুন কতটুকু বুঝেছেন – আলোচনার বিষয় দুঃখ – তা কতটুকু বুঝেছেন – চট করে বলে উঠবেন – অহ আমি খুব জানি – কি জানেন দুঃখ সম্পর্কে? বলুন তো দুঃখ কত প্রকার? কি থমকে গেলেন? হয়তো বলবেন অহ দুঃখ তিন প্রকারঃ ১)দুঃখ দুঃখ, ২)বিপরিণাম দুঃখ এবং ৩)সংস্কার দুঃখ (কেউ হয়তো এ অবধি এ কথাগুলো শোনেনি নাই – এ লজ্জা কার- আপনাদের না কত গুরু আছে?) এবার যদি বলি এই ৩টিকে বুঝিয়ে বলুন তাহলে আবার দেখা যাবে হয়তো মুড়িঘন্ট মার্কা উত্তর আপনাকে দিতে হবে যদি সে সম্পর্কে আপনার জ্ঞান না থাকে এভাবে ভেবে দেখুন ত্রিপিটকের কয়েক পাতা পড়ে যারা দেশনা করছেন তারা কি মহা দান করছেন নাকি অধর্ম করছেন?

🙏🙏🙏দান দিতে গেলে ঝুলিতে কিছু থাকতে হয় আর মহাদান? অনেক কিছু থাকতে হয় – ভেবে দেখবেন?

🌷🌷🌷বুদ্ধ এ জীবনে সুখের অস্তিত্ব অস্বীকার করেন নি তবে এর অস্থিতি দুঃখের কারন ✍️✍️✍️জগতের সকল প্রানী সুখী হউক🙏🙏🙏

সম্মন্ধে SNEHASHIS Priya Barua

এটা ও দেখতে পারেন

মেডিটেশান এবং আপনার ব্রেইন

Leave a Reply