ব্রেকিং নিউজ

ত্রিরত্ন সংঘের বৃক্ষরোপন কর্মসূচি–২০১৯

বৃক্ষ তোমার নাম কি??
ফলে পরিচয়।।
আমরা কি শুধু ফলের জন্য বৃক্ষরোপন করব!! না!! কারণ ফলের আশায় নয়, বরং এই পৃথিবীকে বাঁচাতে বৃক্ষের গুরুত্ব রয়েছে। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পেতে বৃক্ষের বড় অবদান রয়েছে। পৃথিবীতে দিন দিন মানুষের সংখ্যা বাড়ছে। সেই হারে বৃক্ষ বা গাছ বাড়ছে না।
গাছ লাগান পরিবেশ বাঁচান। গাছ থেকে পাওয়া অক্সিজেন আমাদের বাঁচিয়ে রেখেছে। আমাদেরও উচিত গাছকে বাঁচিয়ে রাখা। বেশি করে গাছ লাগান। পরিচর্যা করুন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি নাগরিককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন। একটি করে বনজ, ফলজ এবং ভেষজ গাছ। আসুন আমরা গাছ লাগাই।

গাছ এবং মানুষের বন্ধন বেশ নিবিড়। গাছ অক্সিজেন এবং সুস্বাদু ও পুষ্টিকর ফল দেয়। তপ্ত শরীর জুড়ায় শীতল ছায়ায়। গাছ আমাদের প্রকৃত বন্ধু।
আগামী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী গড়ে তুলতে গাছের বিকল্প নেই। আসুন গাছ লাগাই। আদরের সন্তানদের ও ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে হলে ও গাছ লাগান।

সবুজ মানুষকে শান্ত করে। শেখায় উদারতা, নম্রতা, সহিঞ্চুতা। সবুজায়নের লক্ষে গাছ লাগান, আপনিও হয়ে উঠুন চির সবুজের অংশীদার।
এই দেশ আমাদের। একে বাসযোগ্য করার দায়িত্ব ও আমাদের। আসুন গাছ লাগাই। সবুজে সবুজে ভরে উঠুক প্রিয় বাংলাদেশ।

একবার ভাবুন তো, আমাদের পূর্বসূরীরা যদি গাছ না লাগাতেন, তাহলে আমরা অক্সিজেন পেতাম কোথায়? আপনার পরবর্তী প্রজন্মের জন্য কী রেখে যাচ্ছেন? কতটা গাছ লাগিয়েছেন, হিসাব করে দেখেছেন কী?
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি এড়াতে বৃক্ষরোপনের বিকল্প নেই। প্রকৃতি মানুষের বন্ধু। বেশি করে গাছ লাগান,প্রকৃতিকে উষ্ণায়নের হাত থেকে বাঁচান ।।

তাই ত্রিরত্ন সংঘের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবছর ও বুদ্ধাংকুর বিহারে বৃক্ষরোপন কর্মসূচি করা হল। গতকাল বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন ত্রিরত্ন সংঘের উপদেষ্টা, কাতালগঞ্জ নব পন্ডিত বিহারের সুযোগ্য বিহার অধ্যক্ষ শ্রীমৎ উপানন্দন মহাথের ও ত্রিরত্ন সংঘের সভাপতি বাবু অভি বড়ুয়া অর্ণব, সাধারণ সম্পাদক বাবু সুমন বড়ুয়া কমল, কার্যকারী সদস্য প্রধান বাবু দেবপ্রিয় বড়ুয়া দেবু আর ও উপস্থিত ছিলেন ত্রিরত্ন সংঘের মহিলা সদস্যারা ও সাধারণ সদস্য গন। যেখানে খোলা জায়গায় বা পরিতাক্ত জায়গায় আছে সেখানে ফলজ,বনজ ও ভেষজ গাছ রোপন করি।আসুন বেশি করে গাছ রোপন করি পৃথিবীকে বাসযোগ্য করে তুলি।

আমরাই আগামী দিনের পথ প্রর্দশক,
আমরা করব জয়।।

সম্মন্ধে Debapriya Barua

এটা ও দেখতে পারেন

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সহযোগিতায় আলোকিত বৌদ্ধ যুব সংঘ কর্তৃক ৪র্থবারের মতো ত্রান বিতরণ

আমাদের বৌদ্ধ সমাজের গর্ব,দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী, আওয়ামীলীগের দপ্তর সম্পাদক  ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।ওনার …

Leave a Reply