ব্রেকিং নিউজ

শুভ মাঘী পূর্ণিমার তাৎপর্য

অাজ শুভ মাঘী পূর্ণিমা। বৌদ্ধদের জন্য শোকাবহ দিন আজ।

মহাকারুণিক বুদ্ধ বৈশালীর চাপাল চৈত্যে মল্লদের শালবনে মাঘী পূর্ণিমার দিনে তিনমাস পর অর্থাৎ বৈশাখী পূর্ণিমা তিথিতে পরিনির্বাণের ঘোষণা করেন।
বৌদ্ধ অাচার অনুষ্ঠান সমূহের মধ্যে মাঘী পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ পূর্ণিমার সঙ্গে বুদ্ধের জীবনের অনেক ঘটনা জড়িয়ে অাছে। তন্মধ্যে অন্যতম হচ্ছে মহাপরিনির্বাণের ঘোষণা। এ তিথিতে বুদ্ধ নিজের অায়ু সংস্কার বিসর্জন বা মহাপরিনির্বাণের ঘোষণা দিয়েছিলেন। পরিনির্বাণ লাভের তিন মাস অাগে এই মাঘী পূর্ণিমাতেই পরিনির্বাণের ঘোষণা জগতে অত্যন্ত বিরল। যা আর দ্বিতীয়টি নেই।

মহাকারুণিক বুদ্ধের সকল কর্মযজ্ঞ কার্যকারণের সাথে সম্পৃক্ত। সেরূপ এই দিনটিও বুদ্ধের মুখনিঃসৃত পরিনির্বাণ ঘোষণার ক্ষণ ও মূহুর্তটি বিশেষ অর্থবহ ও তাৎপর্যপূর্ণ। বুদ্ধ বলেছেন উৎপন্ন সকল কিছুরই বিনাশ অনিবার্য। জন্ম হলে মৃত্যু হবেই। অনিত্য জগতে কিছুই অনাদিকাল ধরে স্থিত থাকে না। সমস্ত কিছুরই স্থিতিকাল সীমাবদ্ধ। বুদ্ধ এই সত্যকে উপলব্ধি করেই নিজের অায়ু নিজেই সংস্কার ঘোষণা করেছিলেন। বুদ্ধ বুদ্ধত্বলাভ করেই এই অনিত্য জ্ঞান লাভ শিক্ষাই প্রদান করে গেছেন। অনিত্য জ্ঞান উপলব্ধিকারী সর্বদা অপ্রমত্ত থাকেন। ভবের প্রতি অনাসক্ত হন, জীবনের মায়া ত্যাগ এবং নিষ্পাপ, নির্লিপ্ত জীবনযাপন করেন। ভবের অনিত্যতা, দুঃখময়তা ও অনাত্মতা তাঁর মনে স্পষ্ট হয়ে উঠে। বুদ্ধ পরিনির্বাণের ঘোষণার সময়েও জগতের সকল সত্ত্বের মঙ্গলের জন্য, হিতের জন্য অপ্রমাদ, স্মৃতিমান, শীলবান, ও সুসমাহিত ভাবে নিজকে পরিচালিত করতে উপদেশ প্রদান করে গেছেন।

অপ্রমাদ বলতে, কায়-বাক্য-মনোদুশ্চরিতে অথবা পঞ্চ কামগুণে রমিত না হয়ে কুশল ধর্ম বর্ধনে অালস্যহীন ভাবে কর্ম পরিচালনা করাকে বলা হয়েছে। কারণ সকল কুশল কর্মের মূলেই হল অপ্রমত্ততা। বুদ্ধ অারো বলেছেন, অপ্রমত্ত ভাবে সংসার অতিক্রম করে দুঃখের অন্তসাধন অর্থাৎ নির্বাণ লাভ করা সম্ভব।
তাই মাঘী পূর্ণিমা দিবসে বুদ্ধের শিক্ষাকে ধারণ করে ভিক্ষু, শ্রমণ, উপাসক-উপাসিকা সকলের অনিত্য জ্ঞানকে সর্বদা বিকশিত করা। জন্ম মাত্রই অনিবার্য। অামাদের উচিত প্রতিমূহুর্তেই সংবেগ জাগ্রত করা, মৃত্যু অামাদেরকে প্রতি মূহুর্তেই গ্রাস করছে। তাই অপ্রমাদের সাথে জীবনকে অতিবাহিত করে নির্বাণ লাভের চেষ্টা করা উচিত।

সকলকে মাঘী পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা।

সংগৃহিতঃ- উ গুণবর্দ্ধনা পঞ্ঞা মহাথের

সম্মন্ধে Debapriya Barua

এটা ও দেখতে পারেন

মেডিটেশান এবং আপনার ব্রেইন

Leave a Reply