ব্রেকিং নিউজ

১০ মে বুদ্ধ পূর্ণিমা উদ্‌যাপন হবে জাতিসংঘের সদর দফতরে

বাপ্পা বড়ুয়া, ওয়াশিংটন ডিসি থেকে: নিউইয়র্ক জাতিসংঘ সদর দফতরে আগামী ১০ মে উদ্‌যাপন হবে গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত দিবস ভেসাক ডে তথা বৈশাখী পূর্ণিমা।

un-vesak-day

ওইদিন জাতিসংঘ সদর দফতরে যুক্তরাষ্ট্র,জাতিসংঘের নিজস্ব পতাকা ও বৌদ্ধ ধর্মীয় পতাকা উত্তোলন করা হবে। সকালে জাতিসংঘ শ্রীলংকা স্থায়ী মিশনে বুদ্ধপূজা, ধূপ পূজা, পুষ্প পূজা উৎসর্গ, পঞ্চশীল গ্রহণ, ধর্মীয় দেশনা, পিণ্ডদান ও মহাসংঘদান অনুষ্ঠিত হবে। বুধবার (২৬ এপ্রিল) জাতিসংঘের ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা যায়।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সাধারণ পরিষদে জাতিসংঘের মহাসচিব আন্টোনিও গুটেরেস উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। সাধারণ পরিষদের অনুষ্ঠানে সকলের উপস্থিতিতে বিশ্বজুড়ে বৌদ্ধ প্রতিরূপ রাষ্ট্রের বৌদ্ধ সভ্যতার পীঠস্থানসমূহ, প্রাচীন কৃষ্টি-ঐতিহ্যে ও সংস্কৃতির নিদর্শনগুলির ভিডিও ফুটেজ প্রদর্শিত হবে ।তেমনি দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র বাংলাদেশের হাজার বছরের প্রাচীন বৌদ্ধ নিদর্শন, গুরুত্বপূর্ণ সব ঐতিহাসিক স্থাপনার তথ্যসহ উপস্থাপন করা হবে

অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন সহ সদস্য রাষ্ট্র চীন, জাপান, কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, মিয়ানমার, ভারত, শ্রীলংকা, নেপাল, ভুটান, মঙ্গোলিয়া, মালদ্বীপ, ফিলিপাইন, ইন্দোনিশিয়া, ইরান, আফগানিস্তান ও পাকিস্তানের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।এছাড়াও যুক্তরাষ্ট্রের বাসিন্দাসহ বিভিন্ন অঙ্গ রাজ্যের বৌদ্ধ সম্প্রদায়ের বিপুল সংখ্যক বাংলাদেশি অভিবাসী উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

সম্মন্ধে Bappa Barua

নির্বাণকামী আমেরিকা প্রতিনিধি এবং বৌদ্ধ নবজাগরণ সংঘের প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক সাধারন সম্পাদক ।

এটা ও দেখতে পারেন

পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান মাহমুদ বা এরশাদ শিরোনামটা শতভাগ সঠিক নয়

(লেখাটি যে কোন কেউ ছাপাতে পারেন আমার অনুমতির প্রয়োজন নাই) পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান …

Leave a Reply

Translate »