ব্রেকিং নিউজ

ফ্রান্সে বাংলাদেশ সার্বজনীন বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দান সম্পন্ন

dsc_0623

ফ্রান্সে  বাংলাদেশ সার্বজনীন বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দান সম্পন্ন

তথাগত বুদ্ধ তার শিস্যদের নির্দেশ দিলেন ‘ বহুজনের হিতের জন্য, বহুজনের মঙ্গলের জন্য’ তোমরা বেরিয়ে পর। শুভ আষাঢ়ী পূর্ণিমা থেকে তিন মাস ব্যাপী ধ্যান সাধনায় বর্ষবাস পালনকারী ভিক্ষুরা গ্রামে গ্রামে বেরিয়ে পড়েন বর্ষবাস কালে অর্জিত জ্ঞান সাধারনের মধ্যে জানিয়ে দেবার জন্য যাতে করে সাধারন মানুষ খুঁজে পায় মুক্তির পথ। কিন্তু দীর্ঘ ধ্যান সাধনায় ভিক্ষুদের পরিধেয় কষায় বস্ত্র মলিন ও ছিন্নভিন্ন। এমতাবস্তায় উপাসিকা বিশখা ২৪ ঘণ্টার মধ্যে কার্পাস থেকে সুতা বানিয়ে কাপড় তৈরি করে ‘চীবর’( বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় বস্ত্র) বানিয়ে ভিক্ষুদের দান করেন। সেই থেকে প্রচলিত হয় ‘কঠিন চীবর দান’। একরাতের মধ্যে কার্পাস থেকে সুতা তৈরি, কাপড় বুনন সবই সম্পন্ন করা হয় বলে এই চীবর এর নাম হয় ‘কঠিন চীবর’।

 

বৌদ্ধ সম্প্রদায় প্রাবারনা পূর্ণিমার পরদিন থেকে ৩০ দিন বিভিন্ন বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান উৎসব পালন করে থাকেন। সেই ধারাবাহিকতায়  ফ্রান্সে  বাংলাদেশ সার্বজনীন বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ  কঠিন চীবর দান   অনুষ্ঠিত হয়েছে। গত ২২অক্টোবর  শনিবার সকাল ৮টায় ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হওয়া দিনব্যাপী অনুষ্ঠান বুদ্ধপূজা উৎসর্গ, সংঘদান, অষ্টপরিস্কার দান, সমবেত প্রার্থনা, ধর্ম দেশনা, আলোচনা সভা, কঠিন চীবর উৎসর্গ, প্রদীপ পূজা ও সন্ধ্যায় ফানুস উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়।

ফ্রান্সে  বাংলাদেশ সার্বজনীন বৌদ্ধ বিহারে  উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে  বাবু শঙ্কর বড়ুয়া’র পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে  ও তার পর বিহার অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধ প্রিয় ভিক্ষুর উদ্ধোধনী ভাষন প্রদানের মধ্য দিয়ে শুরু হওয়া দানসভায় শ্রীলঙ্কান বৌদ্ধ ভিক্ষু ভদন্ত  জ্ঞানাচার থেরোর সভাপতিত্বে করেন।   সভায়  প্রধান  ধম্মদেশক হিসাবে উপস্থিত ছিলেন  বহু  গ্রন্থ প্রনেতা,  পন্ডিত প্রবর ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের,  সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত মি. তিলক রানাবিরাজা । অন্যান্যদের মধ্যে ভদন্ত  জ্যোতিসার ভিক্ষু সহ বিভিন্ন দেশের বৌদ্ধ ভিক্ষুরা দেশনা  করেন । মঙ্গলাচরণ করেন  উদিতা শ্রমন , উদ্ধোধনী সংগীতে  বরণ বড়ুয়া  ,  তবলায় সংগত করেন শাপলু বড়ুয়া।   চীবর দান অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উত্তম কে বড়ুয়া , সুনীল বড়ুয়া সানি , তাপস বড়ুয়া রিপন , উত্তম কে বড়ুয়া । ধন্যবাদ জ্ঞাপন করেন বিধান বড়ুয়া।  সমগ্র অনুষ্ঠানটি  সঞ্চালনা করেন রিজু বড়ুয়া।

সব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

dsc_0625dsc_0626dsc_0624

সম্মন্ধে SNEHASHIS Priya Barua

এটা ও দেখতে পারেন

পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান মাহমুদ বা এরশাদ শিরোনামটা শতভাগ সঠিক নয়

(লেখাটি যে কোন কেউ ছাপাতে পারেন আমার অনুমতির প্রয়োজন নাই) পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান …

Leave a Reply