ব্রেকিং নিউজ

ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় লস এঞ্জেলেসে শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপিত: আব্দুস সামাদ

44b9f43dbcf94e40efe60c19d744d2c8-pic-1-3 085c87598498de971259b56ce46b19ba-pic-1-2 5285 de4a338cfe890fd01f929da55e39c72b-pic-1-1

সনাতন ধর্মাবলম্বী লস এঞ্জেলেস প্রবাসী বাংলাদেশিরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসব উদ্‌যাপন করেছেন। বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটি’র উদ্যোগে স্থানীয় একটি চার্চে ৭ থেকে ৯ অক্টোবর পর্যন্ত এই দুর্গোৎসব অনুষ্ঠিত হয়।

৭ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় পবিত্র গীতা পাঠের মধ্যে দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

প্রথম দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লস এঞ্জেলেসে বাংলাদেশের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশ সরকারের ধর্মীয় উদার নীতির কথা তুলে ধরে বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। প্রবাসে এই ধরনের বাঙালি সংস্কৃতি তুলে ধরার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

এ দিন অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন কংগ্রেসওম্যান ড. জুডি চু। শুভেচ্ছা বক্তব্যে জুডি চু বলেন, বাংলাদেশিদের এ ধরনের অনুষ্ঠানে যোগ দিতে পেরে আমি গর্বিত। অনুষ্ঠানে তাঁকে বাংলাদেশের শাড়ি উপহার ও মিষ্টিমুখ করানো হয়। এসময় তিনি বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটিকে তাঁর পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করেন।

প্রথম দিনের এই অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ক্যালিফোর্নিয়া শাখার সাবেক সভাপতি সোহেল রহমান বাদল ও কমিউনিটি নেতা মোমিনুল হক বাচ্চু প্রমুখ। প্রথম দিনের অনুষ্ঠানে প্রবাসী শিল্পীরা সংগীত পরিবেশন করেন। পূজা শেষে সবাইকে প্রসাদ ও নৈশভোজে আপ্যায়িত করা হয়।

দ্বিতীয় দিন পুষ্পাঞ্জলির পর সবাইকে মধ্যাহ্নভোজে আপ্যায়ন করা হয়। বিকেলে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোররা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এ দিনের অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাফলার সাবেক সভাপতি সামসুদ্দিন মানিক, বালা সভাপতি ডা. মোহাম্মদ সিরাজুল্লাহ, রেহানা সিরাজুল্লাহ, কবি জাহাঙ্গীর বিশ্বাস, বিদ্যাপ্রকাশের অধিকারী ও মুক্তিযোদ্ধা মজিবর রহমান খোকা প্রমুখ। এ দিন আমন্ত্রিত শিল্পী ছিলেন পণ্ডিত গিরীশ চ্যাটার্জি। এ ছাড়া প্রবাসী শিল্পীদের মধ্যে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী মনজুর হোসেন, উপমা সাহা মজুমদারসহ আরও অনেকে গান পরিবেশন করেন। রাতে সবাইকে নৈশভোজে আপ্যায়ন করা হয়।

শেষ দিন পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও মধ্যাহ্ন ভোজের পর কীর্তন অনুষ্ঠিত হয়। শিশু-কিশোরদের ছবি আঁকা প্রতিযোগিতার বিজয়ীদের সনদ ও পদক বিতরণ করা হয়। ছবি আঁকা প্রতিযোগিতা পরিচালনা করেন শিল্পী পঙ্কজ দাস। এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেপিসি গ্রুপের চেয়ারম্যান ড. কালী প্রদীপ চৌধুরী।

এ দিন অনুষ্ঠানের শেষ পর্যায়ে বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক ডা. রবি আলম, প্রচার সম্পাদক স্নেহাশিষ প্রিয় বড়ুয়া এবং লস এঞ্জেলেস আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহ আলম খান চৌধুরী ও সাধারণ সম্পাদক ফিরোজ আলম ফুলের তোড়া নিয়ে উপস্থিত হয়ে শারদীয় শুভেচ্ছা বিনিময় ও সবার সঙ্গে কুশল বিনিময় করেন।

তিন দিনের এই পূজায় পৌরোহিত্য করেন সুকৃত মুখার্জি। অনুষ্ঠান উপস্থাপনা করেন শিব নারায়ণ দাস।

পূজা উদযাপনে সহযোগিতার জন্য বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটির সভাপতি অমর হালদার, সাধারণ সম্পাদক তপন সাহা, পরিচালক সুবর্ণ নন্দী (তাপস), উপদেষ্টা ঘনশ্যাম চিজারা অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান।

তথ্যসুত্রঃ http://www.labanglatimes.com/news/details/Los_Angeles/5285

সম্মন্ধে vuato2

এটা ও দেখতে পারেন

পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান মাহমুদ বা এরশাদ শিরোনামটা শতভাগ সঠিক নয়

(লেখাটি যে কোন কেউ ছাপাতে পারেন আমার অনুমতির প্রয়োজন নাই) পূজনিয় শরনংকর বনাম ডঃ হাছান …

Leave a Reply