ব্রেকিং নিউজ

বর্তমান প্রসংগ ও দুটি খারাপ ইট উপস্থাপনায় আমেরিকা থেকে স্নেহাশীষ প্রিয় বড়ুয়া কুয়েত থেকে সুমন রাজ

14046080_10154003684604302_7066655422726771162_n

বর্তমান প্রসংগ ও দুটি খারাপ ইট
উপস্থাপনায় আমেরিকা থেকে স্নেহাশীষ প্রিয় বড়ুয়া কুয়েত থেকে সুমন রাজ
একটা দেয়াল তৈরী করা সহজ মনে হতে পারে, এক দলা মশলা নিচে দিয়ে, ইটের এক কোণায় একটা বাড়ি, আরেক কোণায় এক বাড়ি, ব্যস। কিন্তু যখন শুরু করলাম, দেখা গেলো এক কোণায় বাড়ি দিয়ে সমান করলে, আরেক কোণা উঁচু হয়ে যায়। এভাবে দেয়াল বানানো শেষ করে একটু পেছনে গিয়ে প্রশংসার দৃষ্টিতে দেখলাম নিজের সৃষ্টিকে। কেবল তখনই চোখে পড়ল, হায়! হায়! দুটো ইটকে নষ্ট করেছি! সবগুলো ইটই সারিবদ্ধভাবে সাজানো, কেবল দুটো ইট বাঁকা হয়ে গেছে। সেগুলোকে দেখতে খুব বিশ্রী দেখাচ্ছিল। তারা পুরো দেয়ালের সৌন্দর্যটাকে নষ্ট করে দিয়েছে।

আগত অতিথিদের ইটের দেয়ালের যেখানে খারাপ দূটো ইট আছে সেখানে নিয়ে যাওয়া থেকে বিরত রাখতে চাইতাম। ভুলটা অন্য কেউ দেখুক এটা সহ্য হতো না। কিন্তু একদিন এক অতিথিকে নিয়ে বেড়ানোর সময় দেয়ালের খারপ ইট দূটোর সামনে দাঁড়িয়ে সে মন্তব্য করল, এটা তো সুন্দর একটা দেয়াল!
অবাক হয়ে বললাম, ‘স্যার, আপনি কি আপনার চশমা গাড়িতে ফেলে এসেছেন? আপনার কি চোখের সমস্যা আছে? আপনি কি ওই দুটো খারাপ ইটকে দেখেন নি, যেগুলো পুরো দেয়ালটাকে নষ্ট করেছে?’

সে এর উত্তরে যা বলল তা দেয়ালটা সম্পর্কে দৃষ্টিভঙ্গিকে পুরোপুরি পাল্টে দিল, নিজের সম্পর্কে ধারণা তো পাল্টালই। জীবনের অন্যান্য দিকগুলোও পাল্টে গেল। সে বলল, ‘হ্যাঁ, ওই খারাপ ইট দুটো দেখেছি, কিন্তু সেই সাথে ৯৯৮টা ভালো ইটও দেখেছি।’

হতবাক হয়ে গেলাম। তিন মাসেরও বেশি সময় ধরে এই প্রথমবার দুটো ভুলের পাশাপাশি অন্যান্য ভালো ইটগুলোকেও দেখলাম। সেই খারাপ ইটগুলোর উপরে, নিচে, বামে, ডানে ছিল অসংখ্য ভালো ইট, সুন্দরভাবে সাজানো ইট। আগে আমার দৃষ্টি পড়ে থাকত কেবল আমার দুটো ভুলের উপরে, বাকি সব বিষয়ে আমি ছিলাম অন্ধ। অবশ্যই আমি দেয়ালের দিকে তাকাতে পারতাম না, অন্য কাউকেও তা দেখাতে কুণ্ঠিত ছিলাম। এজন্যই আমি দেয়ালটাকে ধ্বংস করে দিতে চেয়েছিলাম। এখন আমি ভালো ইটগুলো দেখতে পেয়েছি, দেয়ালটা এখন আর অত খারাপ দেখাচ্ছে না। আর বিশ বছর পরে আমি এখন ভুলে গেছি, সেই দুটো খারাপ ইট দেয়ালটার ঠিক কোন জায়গায় আছে।

কত লোক তাদের সম্পর্ককে শেষ করে দেয় অথবা বিবাহবিচ্ছেদ করে, কারণ তারা শুধুমাত্র তাদের সঙ্গীর দুটো খারাপ ইটকেই দেখে? আমাদের মধ্যে কতজন হতাশ হয়ে পড়ি, এমনকি আত্মহত্যা করার কথাও ভাবি, কারণ আমরা আমাদের মাঝে কেবল দুটো খারাপ ইটকেই দেখি? সত্যি কথা হচ্ছে, দোষগুলোর উপরে, নিচে, বামে, ডানে অনেক অনেক ভালো ইট, সাজানো ইট আছে, কিন্তু মাঝে মাঝে আমরা সেগুলোকে দেখি না। তার বদলে প্রতিবার আমাদের দৃষ্টি নিবদ্ধ হয় ভুলগুলোর উপরে। আমরা দেখি কেবল ভুলগুলো, ভাবি কেবল সেগুলোরই কথা, তাই আমরা সেগুলোকে ধ্বংস করতে চাই। আর দুঃখের কথা যে, মাঝে মাঝে আমরা সত্যিই এভাবে খুব সুন্দর দেয়ালকে ধ্বংস করে দিই।

আমাদের সবারই দুয়েকটা খারাপ ইট আছে, কিন্তু সুন্দর, সাজানো ইট আছে খারাপগুলোর চেয়ে অনেক, অনেক বেশি। যখন আমরা এভাবে দেখি, তখন কোনো কিছু আর অতটা খারাপ বলে মনে হয় না। এটা বিবাহবিচ্ছেদের উকিলদের জন্য খারাপ খবর হতে পারে, কিন্তু আপনার জন্য ভালো খবর। ধংসযজ্ঞ থেকে বিরত থাকুন ।
শ্রধ্যেয় আযান ব্রাহ্ম বংশ মহাথেরোর জীবনাচরন অবলম্বনে রচিত ।
উপস্থাপনায় আমেরিকা থেকে স্নেহাশীষ প্রিয় বড়ুয়া কুয়েত থেকে সুমন রাজ

সম্মন্ধে vuato2

এটা ও দেখতে পারেন

মেডিটেশান এবং আপনার ব্রেইন

Leave a Reply