ব্রেকিং নিউজ

আমি বোকা আর তোমরা বাংলাদেশের নেতা – এ লজ্জা কার ??? স্নেহাশীষ প্রিয়া বড়ুয়া

bapy2

আমি বোকা আর তোমরা বাংলাদেশের নেতা – এ লজ্জা কার ???
স্নেহাশীষ প্রিয়া বড়ুয়া

বাংলাদেশে প্রধান মন্ত্রী এখন একজন নারী বলেই জানি ??? তাতে কী আসে যায় ??? নারী পুরুষ বলে নয়, তিনি প্রধান মন্ত্রির দায়িত্ব পালনে সক্ষম কিনা সেটাই দেখার বিষয় – যেটা যেরকম সেটাকে সে ভাবে দেখা । এমনটাই জানতাম সত্যবানদের উপলব্দি, বিজ্ঞান, সত্য ধর্ম ইত্যাদি তাই নাকি বলে ??? তিনি কোন রাজনৈতিক দলের সেটা ও মুখ্য বিষয় নয় । মুখ্য বিষয় তিনি তার দায়িত্ব পালনে সক্ষম কিনা ??? এমন একটি বিষয় বোঝার জন্য অক্সফোর্ড কিংবা কামব্রীজের ডিগ্রি কিংবা রেফারেন্সের প্রয়োজন হয় কি??? নিজেকে নিজেই প্রশ্ন করে দেখুন ???

শুধু তাই নয় বাংলাদেশে পক্ষ এবং বিপক্ষ দুটি প্রধান রাজনৈতিক দলের প্রধান ও নাকি জননী ??? তাতে ও শুনেছি একই সত্য দর্শনের কথা । পুরুষ হলেই যে দায়িত্ব পালন করতে পারবেন আর নারী হলে নয় তা বৈজ্ঞানিক বলেন, ধর্ম, দর্শন, রাজণীতি, অর্থনীতি সমস্ত দৃষ্টিকোন থেকেই নাকি আজ পরিত্যাক্ত ??? কিন্তু আজ যখন দেখি লোভ-দ্বেষ-মোহবর্জিত – সর্বোজীবে দয়া, মেত্তা, করুনা, মুদিতা ও উপেক্ষার ধর্মে কেউ কেউ বলছেন নারী হলে শ্রামনী কিংবা ভিক্ষুনী হওয়া যাবে না, তারা আসলে কোন ধর্মের, , দর্শন, রাজণীতি, অর্থনীতির লোক ???

এ লজ্জা কার ??? আমি বোকা আর তোমরা বাংলাদেশের নেতা, আপনারা কোথায় ??? বাংলাদেশে সেই ছেলে –মেয়ে কবে হবে, যে কথায় বড় না হয়ে কাজে বড় হবে ???

লেখাটি পোষ্ট করার পর কিছু কমেণ্ট পাই এরকম যে ধর্মের সাথে রাজনীতিকে না মেলালে ভালো হতো – দেখুন কোন লেখা যখন কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করে লেখা হয় তখন তাকে বলা যেতে পারে রাজনৈতিক কিন্তু এ লেখাতে কি কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করা হয়েছে ???? শুধু মাত্র উপমা ব্যবহার করা হয়েছে মানবিক উদাহরন দিতে গিয়ে কারন ভেবেছিলাম বৌদ্ধধর্ম মানবতার ধর্ম , বিনয়ের ধর্ম । স্বয়ং বুদ্ধ যেখানে নারী শ্রামনী কিংবা ভিক্ষুনীকে স্বীকৃতি দিয়েছেন সেখানে আজ যারা এর বিরুধিতা করছেন তারা কি বুদ্ধের ধর্মকে বিকৃত করছেন না এর থেকে বড় লজ্জা আর কি হতে পারে ???শুধু তাই নয় ধর্মের কোন যুক্তিতে তা করা হলো আপনাদের কাছে শিখতে চাই ???

আজ নাম বলবো না প্রাইভেসি রক্ষার জন্য মন্তব্য করেছেন হুবহ এরকমঃ জানি না আপনি সরাসরি লেখাটি আমাকে কেন ট্যাগ করলেন, তবে আপনি যেই বিষয়টা বলতেছেন বা লেখলেন। তাতে করে মনে হলো আপনি শ্রামণী সংঘের পক্ষে হয়ে নেতার মত বক্তব্য দিচ্ছিলেন। ভালো তো! কিভাবে কি তুলনা করতেছেন আপনি একটু ভেবে লেখছিেলন তো??? সদ্ধর্ম বিকাশ হোক আমরা আপনারা সবাই চান,
কিন্তু এভাবে তো হতে পারে না। যেখানে প্রতিরুপ দেশে শ্রামণী- ভিক্ষুণী বর্জন করা হয়ে সে আমরা তো কল্পনা করতে পারি না।
সুতরাং এসব চিন্তা মাথা থেকে ছেড়ে ফেলুন। কথা বাড়ালে বড়ই লম্বা হয়ে যাবে। এক শ্রেণীর লোক সদ্ধর্মকে ধ্বংস করতে চায়, তাই তো তারা আজ শ্রামাণী সংঘ প্রতিষ্ঠায় মগ্ন।

ঊত্তরে যা বলেছি তা এরকমঃ প্রথমত আপনার স্বাধীন মতামতের প্রতি আমি শ্রাদ্বাশীল । এ ই লেখাটিতে শুধু আপনাকে নয় কাউকেই আমি অন্তত পক্ষে ট্যাগ করি নাই তবে আপনি যেহেতু আমার ফ্রেন্ড লিষ্টে ছিলেন তাই আপনার টাইম লাইনে শেয়ার করা হয়েছে। আর লেখাটির কোথাও বাংলেদেশের শ্রামনি সংঘের উল্লেখ আছে কি??? যা আছে তা হচ্ছে শ্রামনী এবং ভিক্ষুনীর যোক্তিকতা নিয়ে । বার্মাতে তো মানুষ মদ ও খায় তাই বলে কি মদ খাওয়াটা যায়েজ করবেন নাকি ??? এমনি অনেক জিনিস যা বুদ্ধের শিক্ষার বাইরে হচ্ছে তাদের কি বার্মাতে হয় বলে সেটাকেই বুদ্ধের শিক্ষা হিসেবে গ্রহন করতে বলছেন ??? আবার যেমনটি বলার চেষ্টা করেছেন অনেক ভালো কাজ ও হচ্ছে বার্মাতে তা কিন্তু কোন ক্রমেই অস্বীকার করছি না । প্রশ্ন করছি আঘাত করার কোন মানসিকতা আমার নেই দয়া করে আমাকে যদি যুক্তি দিয়ে বোযাতেন তা হলে আমি ও হয়তো বুজতে পারতাম । আপনার মংগল কামনা রইলো।

সম্মন্ধে vuato2

এটা ও দেখতে পারেন

মেডিটেশান এবং আপনার ব্রেইন

Leave a Reply